Gravatar কি ? ওয়ার্ডপ্রেস কমেন্টে কিভাবে আপনার ছবি দেখাবেন?

Gravatar কি ওয়ার্ডপ্রেস কমেন্টে কিভাবে আপনার ছবি দেখাবেন?যদি আপনি এই বিষয়ে না জানেন তবে এই পোস্টটি আপনার জন্য, এটি শেষ পর্যন্ত পড়তে থাকুন। আপনি যখনই কোন ব্লগে যান এবং সেই ব্লগের আর্টিকেলটি আপনার পছন্দ হয়, তখন আপনি অবশ্যই সেই পোস্টে মন্তব্য করেন। এমন পরিস্থিতিতে আপনি যখন কোন ব্লগে মন্তব্য করেন, আপনি নিশ্চয়ই দেখেছেন যে সেখানে প্রতিটি মন্তব্যতে একটি নাম এবং সেই মন্তব্যকারীর ছবি থাকে। আপনি কি ভেবে দেখেছেন, যে সেই ছবিটা কোথা থেকে এসেছে এবং কমেন্টে আপনার ছবি কিভাবে দেখাবেন? যদি আপনি এই বিষয়ে না জানেন তবে এই পোস্টটি আপনার জন্য, এটি শেষ পর্যন্ত পড়তে থাকুন।

আপনি যদি একজন ব্লগার বা একজন ইউটিউবার হন, তাহলে আপনি জানতে পারবেন ব্লগ ব্র্যান্ডিং বা ব্যক্তিগত ব্র্যান্ডিং কতটা গুরুত্বপূর্ণ। লোকেরা যদি আপনাকে চিনতে পারে তবে তারা আপনার ব্র্যান্ডিংয়ের কারণে আপনাকে চিনবে। ব্র্যান্ডিং করার অনেক উপায় আছে এবং অনেক ধরনের ব্র্যান্ডিং আছে। যেমন একটি কোম্পানির ব্র্যান্ডিং বা ব্যক্তিগত ব্র্যান্ডিং করা। যদি আমরা ব্যক্তিগত ব্র্যান্ডিং সম্পর্কে কথা বলি, তাহলে ব্যক্তিগত ব্র্যান্ডিংয়ে আপনার মুখ বা চেহারা একটি খুব গুরুত্বপূর্ণ জিনিস কারণ লোকেরা আপনাকে এটির কারণে চিনতে পারে।

জনপ্রিয় হতে কে না পছন্দ করে এবং আপনার নাম এবং ফটো কোথাও দেখা গেলে সবাই এটি পছন্দ করে। আপনি যদি কোথাও মন্তব্য করেন এবং যদি আপনার মন্তব্যে একটি ছবিও উপস্থিত হয়, তবে মন্তব্যটি পাঠকারী ব্যক্তিরা এবং সেই ব্লগের মালিকরাও মনে করেন যে এই মন্তব্যটি কোনও পাঠকের দ্বারা করা হয়েছে, কোনও স্প্যামার দ্বারা নয়। এটি আপনার মুখের মান বৃদ্ধি করে এবং লোকেরা আপনাকে চিনতে শুরু করে। সেজন্য কমেন্টে আপনার ছবি কীভাবে দেখাতে হয় তা আপনার জানা আবশ্যক হয়ে পড়ে, তাই আসুন এখনই জেনে নেই।

Gravatar কি

আপনি যখন কোনো ব্লগে মন্তব্য করেন, সেই ব্লগের মন্তব্য আকারে প্রথম জিনিসটি হল একটি বক্স যেখানে আপনি আপনার মন্তব্য লিখতে পারেন। এর পরে নামের একটি বিভাগ রয়েছে যেখানে আপনাকে আপনার নাম লিখতে হবে, এর পরে ইমেলের একটি বিভাগ রয়েছে যেখানে আপনাকে আপনার সর্বজনীন ইমেল ঠিকানা দিতে হবে। এরপর ওয়েবসাইটের একটি অংশ আছে যেখানে ওয়েবসাইটের লিঙ্ক দেওয়া যাবে। এবং তারপরে আপনি যখন মন্তব্য পোস্ট করেন তখন আপনার যদি একটি Gravatar একাউন্ট থাকে তবে আপনার নাম এবং মন্তব্য সহ আপনার ফটো প্রদর্শিত হবে। তবে আপনার যদি Gravatar একাউন্ট না থাকে তবে এতে গ্রোভটার এর লোগো বা কোনও স্টিকার দেখানো হবে। এখন আপনার মনে প্রশ্ন আসবে এই লোগো বা স্টিকার কিসের?

Gravatar কি?

গ্রাভাটার যার অর্থ বিশ্বব্যাপী স্বীকৃত অবতার। এটি বিশেষভাবে ওয়ার্ডপ্রেসের জন্য তৈরি। আপনি যদি ওয়ার্ডপ্রেস ব্লগের কমেন্ট বক্সে আপনার কমেন্টের সাথে আপনার ছবি দিতে চান, তাহলে আপনার এটি ব্যবহার করা উচিত। এটি 2007 সালে টম প্রেস্টন-ওয়ার্নার দ্বারা তৈরি করা হয়েছিল যাতে ব্যবহারকারীরা মন্তব্যে তাদের চিত্র সহ মন্তব্য করতে পারে।

Gravatar এ আপনার ছবি রাখার সুবিধা কি?

গ্রাভাটারে আপনার ছবি রাখার অনেক সুবিধা রয়েছে, এখন আমি আপনাকে এটি ব্যবহারের কিছু সুবিধা বলি যাতে আপনিও এটি ব্যবহার করতে পারেন।

  • আপনি যখন Gravatar এ আপনার ছবি ব্যবহার করে মন্তব্য করেন, তখন আপনার ছবিও আপনার মন্তব্যের সাথে আসে।
  • Gravatar ব্যবহার করা একেবারে বিনামূল্যে।
  • আপনি যখন আপনার ছবির সাথে মন্তব্য করেন তখন আপনার মন্তব্যটি বাস্তব দেখায়।
  • আপনার ছবি ব্যবহার করে মানুষের মধ্যে আপনার পরিচয় তৈরি হয়।
  • এটি আপনার মুখের মান তৈরি করে যার দ্বারা লোকেরা আপনাকে চিনতে পারে।

Gravatar এ আপনার অ্যাকাউন্ট কিভাবে তৈরি করবেন?

আপনার যদি ওয়ার্ডপ্রেস অ্যাকাউন্ট না থাকে তবে আপনি নিজের ওয়ার্ডপ্রেস অ্যাকাউন্ট তৈরি করতে পারেন। আর আপনার যদি ওয়ার্ডপ্রেস একাউন্ট থাকে তাহলে আপনি আপনার ওয়ার্ডপ্রেস একাউন্টে লগ ইন করতে পারেন।

Gravatar-এ আপনার অ্যাকাউন্ট তৈরি করতে, আপনাকে Gravatar-এর ওয়েবসাইটে যেতে হবে, সেখানে আপনি এরকম একটি ইন্টারফেস দেখতে পাবেন।

Gravatar এ আপনার অ্যাকাউন্ট কিভাবে তৈরি করবেন?

এর পর আপনাকে Log In With WordPress এ ক্লিক করতে হবে, এর পর আপনি এরকম কিছু ইন্টারফেস পাবেন

এখানে আপনার যদি একটি ওয়ার্ডপ্রেস অ্যাকাউন্ট থাকে তবে আপনি আপনার ওয়ার্ডপ্রেস অ্যাকাউন্টে লগ ইন করতে পারেন কিন্তু আপনার যদি ওয়ার্ডপ্রেস অ্যাকাউন্ট না থাকে তবে আপনার নিজের ওয়ার্ডপ্রেস অ্যাকাউন্ট তৈরি করা উচিত।

Gravatar এ আপনার অ্যাকাউন্ট কিভাবে তৈরি করবেন?


কিন্তু আপনি যদি ওয়ার্ডপ্রেসে অ্যাকাউন্ট তৈরি না করেই Gravatar ব্যবহার করতে চান, তাহলে আপনি Gravatar সাইন আপ ফর্ম ব্যবহার করে একটি অ্যাকাউন্ট তৈরি করতে পারেন। এর পরে আপনার ইমেইল ঠিকানায় একটি মেইল ​​পাঠানো হবে, সেখানে একটি লিঙ্ক থাকবে যেখানে ক্লিক করে আপনি আপনার ইমেল ঠিকানা যাচাই করতে পারবেন।

ইমেল ঠিকানা যাচাই করার পরে, আপনি ছবিটি যুক্ত করার বিকল্প পাবেন, যেখানে আপনাকে ক্লিক করতে হবে, তারপর আপনি আপনার প্রোফাইল দেখতে পারবেন।

এতে, আপনি যে ছবি ব্যবহার করতে চান তা নির্বাচন করে আপলোড করতে পারেন। এখন আপনার Gravatar ফটো আপলোড করতে পারবেন এবং এখন আপনি আপনার সেই ইমেল ঠিকানা ব্যবহার করে যেকোনো ব্লগে মন্তব্য করতে পারেন। আশা করি আপনি এখন বুঝতে পেরেছেন কিভাবে আপনার ছবি কমেন্টে দেখাতে হয়।

Gravatar প্রোফাইল কিভাবে সেটআপ করবেন?

Gravatar প্রোফাইল সেটআপ করার জন্য, আপনাকে Gravatar-এ My Profile-এ ক্লিক করতে হবে, যার জন্য আপনি নীচের স্ক্রিনশট দেখে বুঝতে পারবেন।

Gravatar এ আপনার অ্যাকাউন্ট কিভাবে তৈরি করবেন?
  • First / Last Names – এতে, আপনাকে আপনার নিজের অ্যাকাউন্টের প্রথম নাম এবং পদবি লিখতে হবে।
  • Full Name- এর জন্য আপনাকে আপনার অ্যাকাউন্টের পুরো নামটি পূরণ করতে হবে।
  • Display Name- এখানে আপনাকে সেই নামটি লিখতে হবে যা আপনি সর্বজনীনভাবে দেখাতে চান।
  • Location- এতে আপনাকে আপনার অবস্থান লিখতে হবে।
  • About Me- এতে আপনাকে নিজের সম্পর্কে কিছুটা লিখতে হবে যাতে লোকেরা চিনতে পারে আপনি কে।

এবং তারপর Save Profile এ ক্লিক করুন, এখন আপনার প্রোফাইল gravatar এ তৈরি হয়েছে এবং সম্পূর্ণ সেট হয়ে গেছে। এখন আপনি আপনার ইমেইল আইডি ব্যবহার করে যেকোনো ব্লগে মন্তব্য করতে পারবেন এবং আপনি যখন কোনো ব্লগে মন্তব্য করবেন তখন আপনার মন্তব্যের সাথে আপনার ছবিও আসবে।

নাম এবং বিবরণ সেট করার পরে, আপনি যদি Gravatar অ্যাকাউন্টটি আরও বেশি অন্বেষণ করতে চান তবে আপনি এটি করতে পারেন। নাম এবং বিবরণ পূরণ করার পরে, আপনি ফটো গ্যালারি বিভাগে এসে আপনার ছবি পরিবর্তন করতে পারেন। ওয়েবসাইট সেকশনে আসার পর, আপনার যদি একটি ব্লগ থাকে, তাহলে আপনি ব্লগে একটি লিঙ্ক যোগ করতে পারেন।

এর পরে, আপনি যদি ব্যাক গ্রাউন্ড পরিবর্তন করতে চান, সেটাও পারবেন। এবং আপনি খুব সহজেই যোগাযোগের তথ্য পরিবর্তন করতে পারেন, আপনি চাইলে আপনার পাবলিক ইমেল আইডি বা অন্য কোনও যোগাযোগের তথ্য প্রবেশ করতে পারেন। এর পরে ভেরিফাইড সার্ভিসে আপনি আপনার অন্যান্য অ্যাকাউন্ট যেমন টুইটার, ওয়ার্ডপ্রেস অ্যাকাউন্ট আপনার গ্রাভাটার অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করতে পারেন।

আমি আশা করি আপনি এই পোস্টটি পছন্দ করেছেন এবং এখন আপনি বুঝতে পেরেছেন গ্রাভাটার কী এবং কীভাবে আপনার ফটো ওয়ার্ডপ্রেস কমেন্টে রাখবেন। এবং আমি আশা করি উপরের ধাপগুলি অনুসরণ করে, আপনি আপনার গ্রাভাটার অ্যাকাউন্ট তৈরি করতে পেরেছেন এবং আপনার ফটোটি আপনার মন্তব্যে দেখাতে পেরেছেন, এই পোস্টটি আপনার কেমন লেগেছে, আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন।

Leave a Comment